Breaking News

সার্চ ইন্জিন অপটিমাইজেশন | কিওয়ার্ড রিসার্চ

আমি যেভাবে কিওয়ার্ড রিসার্চ শুরু করি..
কিওয়ার্ড রিসার্চ সম্পর্কে ভালো জানাশোনা হয়ে গেছে, কিন্তু কিওয়ার্ড রিসার্চ কিভাবে এবং কোথা থেকে শুরু করতে হয়, এ নিয়ে অনেকেই দ্বিধায় থাকেন। কেউ কেউ আমাকে প্রশ্নও করেছিলেন। আজকে আমি Keyword Research এর ম্যানুয়াল পদ্ধতি আলোচনা করবো।

আমার নিশ যদি হয় টেকনোলজি, আর আমি যদি গিয়ে প্রতিযোগি হিসেবে স্যামসাং বা এ্যাপল ঘাঁটাঘাঁটি করি তাহলে তো হবেনা৷ তারা আমার প্রতিযোগি নয়। স্যামসাং বা এ্যাপল এর মত আমার কোনো কোম্পানি নেই।

পূর্ব প্রস্তুতি
অর্থাৎ আগে পরিস্কার হওয়া দরকার যে, টেকনোলজির কোন শাখা নিয়ে আমি কাজ করবো। ডিজিটাল/সফটওয়্যার টেকনোলজি নাকি হার্ডওয়ার টেকনোলজি। নাকি সবকিছু। ই-কমার্স নাকি এফিলিয়েট। এর ভাষা কি বাংলা/ইংরেজি/হিন্দি নাকি বহুভাষা। স্থানীয় নাকি আন্তর্জাতিক। এইসব নানা বিষয় আশয় নিয়ে আগে ভাবতে হবে।
ধরে নিচ্ছি, আমার সাইটের নিশ বা বিষয় ‘ক্যামেরা’। আমার ওয়েবসাইট এফিলিয়েট মার্কেটিং-এর জন্য । এর ভাষা হবে ইংরেজি ও বাংলা। তো সেখানে ডিএসএলআর ক্যামেরা থেকে শুরু করে যেকোনো ক্যামেরা ও যন্ত্রাংশ নিয়ে রিভিউ বা ইনফরমেশন সহ ভালো মন্দ পোস্ট দিতে হবে।
আগে মাথা খাটান
তো ওই সাইটের জন্য আমরা একটা আর্টিকেল লিখতে চাচ্ছি ড্রোন ক্যামেরার ওপরে। আমরা নিজেরাই একটু চিন্তা করি, “ড্রোন ক্যামেরা” খুঁজতে চাইলে গুগলে কি লিখে সার্চ দিতাম। এটাকে বলে Brainstorming।
কিভাবে কিওয়ার্ড নির্বাচন করব
এভাবে খুঁজতে গিয়ে বেশিরভাগই আমরা লিখে ফেলবো Best camera drone . আরো স্পেসিফিক বুঝাতে চাইলে লিখবো, Best camera drone in 2021. আরো স্পেসিসিক করে লিখি, Best drone with camera. এইসব কিওয়ার্ডগুলো একটা একটা করে গুগলে সার্চ করে দেখতে পারি ম্যানুয়ালি। ভেতরে ঢুকে দেখতে পারি । শুধু শব্দ সংখ্যা না৷ কন্টেন্ট কোয়ালিটি কেমন, তাও দেখতে হবে । তারা কি কি কিওয়ার্ড ব্যবহার করেছে৷ তাছাড়া রিলেটেড কিছু কিওয়ার্ড দেখাবে গুগল। কিছু LSI গ্রাফ দেখাবে। সেখান থেকে একটা কিওয়ার্ড নিয়ে আবার সার্চ করি। যেমনঃ
কিওায়ারডটি লিখে সার্চ দিলে যে রেজাল্টগুলো দেখাবে এরাই আমার এই কিওয়ার্ডের কম্পিটিটর। SERP এ ইন্সট্যান্ট দেখতে পারি এইসব সাইটের DA, DR কেমন, সার্চ ভলিউম কত, ওইসব কন্টেন্টের শব্দ সংখ্যা, ইত্যাদি জেনে নিতে পারি। এইসব ক্ষেত্রে কিছু ব্রাউজার এক্সটেনশন সাহায্য করতে পারে। যেমন Ubersuggest, mozbar, keyword surfer, ইত্যাদি।

কিওয়ার্ড কাঠিন্য (Keyword Difficulty)
কিওয়ার্ড ডিফিকাল্টি বিচার করা হল কিওয়ার্ড রিসার্চ এর সবচাইতে গুরুত্বপূর্ণ ধাপ। এই ধাপে আমরা দেখব কোন কিওয়ার্ডের কত সার্চ ভলিউম এবং সেটা কত ডিফিকাল্টি। সার্চ ভলিউম আমরা সহজেই জানতে পারলেও একটু সময় সাপেক্ষও বটে।
কিওয়ার্ড ডিফিকাল্টি মেজারমেন্ট’র ক্ষেত্রে যে কয়টি বিষয় দেখতে হবেঃ
১. ওই কিওয়ার্ড লিখে সার্চ দেয়ার পর প্রথম দশ ওয়েবসাইটের কোনো সাইটের DA / DR ৩০ এর নীচে আছে কিনা।
২. র‍্যাংক করা সাইটগুলোর কন্টেন্ট কঅতটা কোয়ালিটিফুল তা দেখা।
৩. সোশ্যাল নেটওয়ার্ক ওয়েবসাইট, উইকিপিডিয়া, প্রশ্নত্তোর সাইট, কিংবা ব্লগস্পট র‍্যাংক করেছে কিনা৷ যদি করে থাকে, বুঝতে হবে এখানে র‍্যাংক করা সহজ।
৪. কখনো কখনো এই ধরনের সোশ্যাল সাইটএর কন্টেন্ট ভালো হলে র‍্যাংক হয়। সেটাও খেয়াল করা।

প্রিয় পাঠক পরবর্তীতে আমরা আরো বিস্তারিত নিয়ে আসবো তবে সেই পর্যন্ত আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ সবাইকে।

About job

Leave a Reply

Your email address will not be published.